Monday, July 9, 2012


নিজে হাতে রোবট বানাই – বই


সবাইকে সালাম। রোবট নির্মান বিষয়ক বাংলা একটি বইয়ের তথ্য সবার সাথে শেয়ার করছি।
বর্তমান বিশ্বের প্রযুক্তিগত উৎকর্ষতার অন্যতম উপাদান হচ্ছে কম্পিউটার। আর এই কম্পিউটার বিজ্ঞানের পরবর্তী ধাপ হচ্ছে রোবট বিজ্ঞান। এই রোবট বিজ্ঞানকে ব্যবহার করে বিশ্ব সামনের দিকে এগিয়ে চলছে। আমাদের দেশে কম্পিউটার বিজ্ঞানের প্রসার ঘটলেও, রোবট বিজ্ঞান অনেক পিছিয়ে আছে। যদিও রোবটের প্রতি আগ্রহ, আমাদের দেশের বিজ্ঞান মনষ্ক প্রজন্মের সবসময় আছে। নিজে হাতে রোবট বানাইবইতে প্রকৌশলী মীর জাকির হোসেন, নবীন (অথবা প্রফেশনাল) হবিষ্টদের দেখিয়েছেন, রোবট বানানো কোন অলৌকিক বিষয় নয় এবং রোবট বানাবার জন্য একাধিক মাথা থাকার প্রয়োজন নেই। কিভাবে হাতের কাছে পাওয়া সহজলভ্য উপকরন দিয়ে, কমখরচে প্রফেশনাল সব রোবট বানানো সম্ভব, লেখক তা বিস্তারিত বর্ননা করেছেন। এ ছাড়াও, রোবট বানাবার জন্য প্রয়োজনীয় সবকিছুই সন্নিবেশিত আছে এই বইতে। বইয়ের বিষয়াবলী শুরু করা হয়েছে একেবারে প্রা-থ-মি-ক থেকে এবং পর্যায়ক্রমে তা এডভান্স বিষয়ে নিয়ে যাওয়া হয়েছে। অত্যন্ত সহজ ও মজার ভাষায় লেখা বইটি পড়ে যে 
কেউ আনন্দ পাবেন।
  • রোবট বানান, যেটি পানির নিচে মাছের মতো চলবে এবং সাথে থাকা ক্যামেরার সাহায্যে পুকুর বা লেকের তলার চিত্র পাঠাবে, যা কম্পিউটার বা টিভির মনিটরে দেখা যাবে।
  • উড়ন্ত রোবট, যেটি আকাশে উড়বে, নিজে নিজে সব বাধা এড়িয়ে চলবে (Auto Pilot) ও সার্ভাইলেন্স ক্যামেরা থেকে প্রাপ্ত চিত্রে দেখতে পারবেন, যা অনেকটা আকাশ থেকে পাওয়া নিজের গুগল ম্যাপের মতো।
  • পোকা রোবট, যেটি দেখতে পোকার মতো, চারপায়ে হাটে ও ঘরের ভিতর লুকিয়ে থেকে ঘরের ভিতরের সব শব্দ প্রেরন করবে, যা আপনি দূর থেকে রেডিওতে শুনতে পারবেন।
  • রোবট গাড়ী, যেটি নিজে নিজে চলবে, ঘরের ভিতরের সব বাধা এড়িয়ে চলবে, আলো অন্ধকারের পার্থক্য বুঝতে পারবে।
বইটির ডাউনলোড লিঙ্ক
সরাসরি বই পেতে নিচের ঠিকানায় যোগাযোগ করুন ডাইনামিক পাব্লিকেশন ৮৭, বশিরুদ্দিন রোড কলাবাগান ঢাকা - ১২০৭ বাংলাদেশ
 বিস্তারিত জানতে ফোন করুনঃ ডাইনামিক পাব্লিকেশন ফোনঃ ৮১ ৩০ ৬০০ মোবাইলঃ ০১৭১৬ ৩১৮২৭৬

1 comment:

  1. vai link kaj kore na. please book ta pdf dile khub upokar hoto

    ReplyDelete

Blogroll

About