Thursday, July 19, 2012

ভিস্তার 3D Flip এক্সপিতে

Posted by Badhon Siddique msb On 6:04 AM | No comments

ভিস্তার 3D Flip এক্সপিতে




উইন্ডোস ভিস্তার কাজে মুগ্ধ না হলেও এর look & feel এ কমবেশি আমরা সবাই মুগ্ধ। Glass Window, Glossy Interface, Fastfind Startmenu, 3D Flip Window, Large Icon, Addressbar Loading Indecator ইত্যাদি ফিচারগুলো মাইক্রোসফট আপনার মুখে WOW শোনার জন্যই সংযোজন করেছে। আর এর 3D Flip window ফিচারটি প্রথমবার যে কেউ দেখলেই তার চোখ ছানাবানা হয়ে যায়। কিন্তু নানা কারণে আমরা অনেকেই ভিস্তা ব্যবহার করছি না বা করতে পারছি না। সেটা বিভিন্ন সফটওয়্যারের ইনকম্পিটিবিলিটি এর জন্যই হোক আর সিস্টেম কনফিগারেশন ভিস্তা সুলভ না হওয়ার কারণেই হোক; তাদের ভরসা একটাই, তা হচ্ছে উইন্ডোস এক্সপি।
vista-3d-flip-2.jpg
ছবি ১: উন্ডোস ভিস্তার থ্রিডি ফ্লিপ
উইন্ডোস এক্সপিতে ভিসতার 3D Flip ফিচারটি smoothly ব্যবহার করার freeware টি হচ্ছে Winflip. প্রথমে নিচের লিংক থেকে Winflip এর জিপ ফাইলটি ডাউনলোড করে নিন। এবার আপনার পছন্দের কমপ্রেশন ইউটিলিটি টি ব্যবহার করে আপনার পছন্দ মত জায়গায় ( খুব সম্ভব C:\Program Files/Winflip–এ ) আনজিপ করুন। ব্যস, আর কোন কিছু ইন্সটল করা লাগবে না। এবার winflip.exe টি রান করলে আপনার সিস্টেম ট্রে তে Winflip এর একটি আইকন দেখতে পাবেন।
winflip.jpg
ছবি ২: উইন ফ্লিপ দিয়ে উন্ডোস এক্সপিতে থ্রিডি ফ্লিপ
এবার কিছু উইন্ডো খুলে ( খোলা থাকলে তো হলোই ) winkey+alt চাপুন। আপনি ইচ্ছা করলে মাউস হুইল ঘুরিয়ে ঘুরিয়েও উইন্ডোগুলো একটি পর আরেকটি আনতে পারেন। আর সিস্টেম ট্রের আইকনের উপর রাইট বাটন ক্লিক করলে বেশ কিছু অপশন পেয়ে যাবেন, যা আপনি আপনার পছন্দমত পরিবর্তন করতে পারবেন।
আপনিও কী Winflip ব্যবহার শুরু করে দিয়েছেন। মন্তব্য অংশ নিন।

0 comments:

Post a Comment

Blogroll

About